প্রেসার কুকারে ভাত রান্নার সহজ উপায়।


প্রেসার কুকার হল একটি অত্যন্ত কার্যকরী রান্নার যন্ত্র যা রান্নার সময় কমিয়ে দেয় এবং খাবারের স্বাদ ও পুষ্টি বজায় রাখতে সহায়তা করে। বিশেষত, ভাত রান্নার ক্ষেত্রে প্রেসার কুকার ব্যবহার করলে সময় ও শ্রমের অনেক সাশ্রয় হয়। নিচে প্রেসার কুকারে ভাত রান্নার একটি বিস্তারিত প্রক্রিয়া তুলে ধরা হলো।

উপকরণ:

  • ১ কাপ চাল
  • ১.৫ থেকে ২ কাপ পানি (চাল অনুযায়ী)
  • ১ চিমটি লবণ (ঐচ্ছিক)
  • ১ চা চামচ তেল বা ঘি (ঐচ্ছিক)

রান্নার পদ্ধতি:

১. চাল ধোয়া:
প্রথমে ১ কাপ চাল ভালো করে ধুয়ে নিন। চাল ধোয়ার সময় অন্তত ২-৩ বার ধোয়া উচিত, যাতে চালের ধুলো ও অশুদ্ধতা দূর হয়। এর পর চালটিকে ২০-৩০ মিনিটের জন্য ভিজিয়ে রাখুন। ভিজিয়ে রাখলে চাল বেশি ফুলে আসে এবং রান্নার পর ভাত আরও সুস্বাদু হয়।

২. পানি পরিমাপ:
এবার প্রেসার কুকারে ভাত রান্নার জন্য সঠিক পরিমাণ পানি ব্যবহার করুন। সাধারণত, ১ কাপ চালের জন্য ১.৫ থেকে ২ কাপ পানি প্রয়োজন। পানি বেশি হলে ভাত নরম হয়ে যায়, আর কম হলে ভাত কড়া হয়ে যায়।

৩. প্রস্তুতি:
প্রেসার কুকারে চাল, পানি, এবং লবণ একসাথে মেশান। চাইলে এক চা চামচ তেল বা ঘি যোগ করতে পারেন, যা ভাতের স্বাদ বাড়ায়। উপকরণগুলো একসাথে মিশিয়ে ঢাকনা লাগান।

৪. রান্নার প্রক্রিয়া:
মাঝারি আঁচে প্রেসার কুকারটি চুলায় রাখুন। প্রথমে উচ্চ চাপ তৈরি হওয়ার জন্য কয়েক মিনিট অপেক্ষা করুন। চাপ তৈরি হলে, প্রথমে ১-২ মিনিট রান্না করুন। এরপর আঁচ কমিয়ে দিন এবং ২-৩ মিনিট রান্না করতে দিন।

৫. চাপ মুক্ত করুন:
রান্নার পর চুলা বন্ধ করে দিন এবং প্রেসার কুকারটির চাপ মুক্ত হতে দিন। সাধারণত, এটি প্রাকৃতিকভাবে চাপ মুক্ত হতে কিছু সময় নেয়। চাপ মুক্ত হলে, ঢাকনা খুলে দেখুন ভাত সুন্দরভাবে রান্না হয়েছে কি না।

৬. ভাত মেশানো:
ঢাকনা খুলে একটি চামচ দিয়ে ভাত ভালোভাবে মেশান। এতে ভাত আলাদা আলাদা হয়ে যায় এবং সুন্দরভাবে ফেটে যায়।

পরিবেশন:

আপনার প্রেসার কুকারে রান্না করা ভাতটি পরিবেশন করতে প্রস্তুত। এটি বিভিন্ন তরকারির সাথে খাওয়া যেতে পারে, যেমন ডাল, সবজি, মাংস বা মাছ।

উপকারিতা:

প্রেসার কুকারে ভাত রান্না করার অনেক সুবিধা রয়েছে। এটি দ্রুত রান্না করে, রান্নার সময় এবং গ্যাসের ব্যবহার কমায়। এছাড়াও, এটি খাবারের পুষ্টি বজায় রাখতে সহায়তা করে, কারণ দ্রুত রান্নার ফলে খাবারের ভিটামিন এবং মিনারেলগুলি কম হারায়।

এভাবে, প্রেসার কুকারে ভাত রান্না করা সহজ এবং সময় সাশ্রয়ী। এটি ব্যস্ত জীবনের মধ্যে একটি কার্যকরী সমাধান প্রদান করে, বিশেষ করে যারা রান্নায় নতুন তাদের জন্য। আশা করি, এই প্রক্রিয়াটি আপনাকে সাহায্য করবে ভাত রান্নার সময় এবং উপভোগের অভিজ্ঞতা বাড়াতে।

Post a Comment

0 Comments